Saturday 8 August 2015

ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে 'ইনফো সরকার-৩'

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন তরান্বিত করতে ইনফো সরকার-৩ (ন্যাশনাল আইসিটি ইনফ্রা নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট) প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রকল্পটি চলতি অর্থবছরেই শুরু হচ্ছে। শেষ হবে ২০১৭ সালের ডিসেম্বরে। একই সঙ্গে সরকার বিশেষত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ 'স্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি' প্রকল্প চালু করতে যাচ্ছে। এই প্রকল্পটিও চলতি অর্থবছরেই শুরু হবে বলে আইসিটি বিভাগ সূত্রে জানা গেছে।
প্রসঙ্গত, 'স্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি' নামে যে প্রকল্প শুরু হতে যাচ্ছে সেই প্রকল্পের 'ধারণামূলক' নাম ছিল 'ডিজিটাল উইন্ডো'।
ইনফো সরকার-৩ প্রকল্প অনুমোদনকালে আইসিসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, 'সারাদেশকে আরও বেশি করে ডিজিটাল কানেকটিভিটির আওতায় নিয়ে আসতে সক্ষম হলাম আমরা। পর্যায়ক্রমে দেশের প্রতি ইঞ্চি মাটি এই সংযোগের আওতায় আনা হবে।এতে  জনগণের দোরগোড়ায় প্রযুক্তির সুফল পৌঁছে যাবে।
সংশ্লিষ্টরা বলছেন, এসব প্রকল্প ডিজিটাল বাংলা‌‌‌দেশের অংশ বিশেষ। প্রকল্পগুলো চালু হলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে গতি আসবে। তবে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প (ইনফো সরকার-৩) শেষ না হলে ৬ মাস সময় বাড়ানো হতে পারে। সে ক্ষেত্রে প্রকল্প শেষ হতে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত লেগে যেতে পারে। তবে এর পরে কোনওভাবেই সময় বাড়ানো হবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
ইনফো সরকার-৩ প্রকল্পে দেশে সাড়ে ৮ হাজার কিলোমিটার ফাইবার অপটিক ক্যাবল বসিয়ে সারাদেশের ১ হাজার ২০০ ইউনিয়নে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। দেশের ৭টি বিভাগ, ৬৪টি জেলা, ৬৪টি উপজেলা, ৩১৯টি পৌরসভা ও ১০০টি কলেজে 'বিজনেস প্রসেস আউটসোর্সিং' (বিপিও) সেন্টার স্থাপন করা হবে। এসব জায়গা ১৭১টি ভিডিও কনফারেন্সিং সিস্টেমও স্থাপন করা হবে। ১০ গিগা ইথারনেটের মাধ্যমে জেলা আইসিটি সেন্টার থেকে বিভাগীয় সদর দফতর, ন্যাশনাল ডাটা সেন্টার এবং ইউনিয়ন আইসিটি সেন্টার থেকে জেলা আইসিটি সেন্টারে ব্যাকবোন নেটওয়ার্ক সম্প্রসারণ করা হবে। এছাড়া ২০০ উপজেলায় উপজেলা আইসিটি সেন্টারের ব্যাকবোন নেটওয়ার্ক উন্নয়ন ও ৬৪টি জেলা আইসিটি সেন্টারের প্রতিটিতে ব্যাকআপ ব্যাকবোন রাউটার স্থাপন করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, লক্ষ্য ছিল ২০১৮ সালের মধ্যে ইনফো সরকার-৩ প্রকল্প বাস্তবায়নের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রকল্পটি ২০১৭ সালের মধ্যেই শেষ করা হবে। প্রকল্পটি নিয়ে প্রধানমন্ত্রীর বিশেষ আগ্রহ রয়েছে বলে জানা গেছে।

ডিজিটাল উইন্ডো এখন 'স্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি' প্রকল্প

ইনফো সরকার-৩ প্রকল্পর নাম হওয়ার কথা ছিল ডিজিটাল উইন্ডো। কিন্তু কৌশল এবং পদ্ধতিগত কিছু কারণে নাম পরিবর্তন করা সম্ভব হয়নি। তবে ‌'ডিজিটাল উইন্ডো' নয়, 'স্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি' নামে আরেকটি প্রকল্প শুরু করতে যাচ্ছে আইসিটি বিভাগ। বর্তমানে প্রকল্পটি নিয়ে 'পেপার ওয়ার্ক' চলছে। চলতি অর্থ বছরে প্রকল্পটি শুরু করার ইচ্ছে রয়েছে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জনুাইদ আহমেদ পলকের। তবে চলতি বছর নতুন প্রকল্পের কাজ শুরু না হলেও চলতি অর্থ বছরের শেষ হলেও প্রকল্পটি শুরু করা হবে বলে আইসিটি বিভাগের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

ওই সূত্র আরও জানায়, যেগুলো হচ্ছে সেসব দেশীয় প্রকল্প, পুরো দেশকে 'কানেক্টেড' করতে এসব প্রকল্প হাতে নেওয়া হচ্ছে এবং শেষও করা হচ্ছে। এসব শেষ হয়ে গেলে কিছু কিছু কাজ হাতে নেওয়া হবে যেসব কাজ উন্নত দেশগুলোর এ‌‌‌কেকটি মডেল হবে। ওইসব মডেল অনুসরণ করে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করার পরিকল্পনা রয়েছে আই‌‌‌সিটি বিভাগের।
জানা গেছে, 'স্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি' প্রকল্পের কাজগুলো হবে উচ্চপ্রযুক্তির বা 'হাই-অ্যান্ড' এর কাজ। যেসব প্রকল্প দেশকে এগিয়ে নিয়ে যাবে সেসব 'বিষয়' নতুন এই প্রকল্পে যুক্ত হবে।

Share this

0 Comment to "ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে 'ইনফো সরকার-৩'"

Post a Comment