Wednesday 12 August 2015

যে ৯টি কাজে অর্থ খরচ অনেকের কাছে অর্থহীন

পণ্য কেনার পর ক্রেতার আক্ষেপের চেয়ে বাজে বিষয় হয় না। তবে পণ্যের পেছনে একজনের অর্থ নষ্ট অন্যের সেরা ক্রয় হিসেবে বিবেচিত হতে পারে। কারণ মানুষের প্রয়োজন ও পছন্দের ভিন্নতা রয়েছে। সোশাল মিডিয়া 'রেডিট'-এ একজন প্রশ্ন করেছেন, এমন কি আছে যার জন্যে কখনোই অর্থ খরচ জলে যায়? যারা এর জবাব দিয়েছেন তাদের কাছ থেকে দেখে নিন ৯টি বিষয়ের কথা। এই পণ্য বা কাজের পেছনে তারা অর্থ খরচ করতে রীতিমতো ঘৃণা করেন।

১. খুচরা দোকান থেকে মোবাইলের কেস কেনার কোনো অর্থ হয় না বলে মনে করেন এক রেডিট ব্যবহারকারী।

২. অর্থ খরচ করে স্ক্রিন প্রটেকটর কেনা বড় দুশ্চিন্তার বিষয়। একই জিনিস কোনো দোকানে ৪০ ডলার তো একই জিনিস অন্য দোকানে মাত্র ৬ ডলার।

৩. এক ব্যবহারকারীর কাছে ক্যাসিনোতে জুয়া খেলার মতো অর্থ নষ্টের আর ভালো ক্ষেত্র হয় না। কারণ তার সামনে একদিন এক নারী চিৎকার করে বলছিলেন, 'আমি আট বছর এখানে সময় ব্যয় করেছি। কিন্তু কোন দিন কিছু পাইনি'।

৪. স্মার্টফোনের অ্যাপ অর্থ খরচ করে কেনা পুরাই অপচয়। কারণ কেনার কিছু দিন পর ওটা ডিলিট করে ফেলা হয়।

৫. একই কাজের ওষুধ, কোনটা অনেক দামি আবার কোনটা খুব কম দামের। অথচ কম দামেরটা খেলেও কাজ হয়। তাই দাম দিয়ে ওষুধ কেনা অর্থহীন।

তবে অন্য এক ব্যবহারকারী জানান, অবশ্যই চিকিৎসক যেটা দিয়েছেন সেটাই সেবন করা উচিত। অন্যথা সমস্যা হতে পারে। আর বদলাতে চাইলেও চিকিৎসকের পরামর্শ দরকার।

৬. মেলা বা কার্নিভালে পয়সা দিয়ে গেম খেলে বিশাল পুতুল জেতা কখনোই হয় না। অথচ এ কাজটি বার বার চেষ্টা করে অর্থ নষ্ট করা হয়।

৭. কলেজ বা বিশ্ববিদ্যালয়ের বিষয় ভেদে কিছু বইয়ের বেশ চড়ামূল্য হয়। তাই এটা দোকান থেকে নতুন একটা কেনার মানে নেই। বরং যারা সদ্য পাস করে গেছেন তাদের কাছ থেকে কমমূল্যে সংগ্রহ করা ভালো।

৮. প্রতিদিন পরিশোধযোগ্য ঋণ নিয়ে তার বহু গুণ শোধ দেওয়া কখনোই উচিত নয়। আপাত দৃষ্টিতে গায়ে না লাগলেও বহুগুণ হাতিয়ে নেবে তারা।

৯. রেস্টুরেন্টে গিয়ে একটা স্টেক নেওয়ার লোভ অনেকেই সামলাতে পারেন না। কিন্তু প্রতিবারই খাওয়ার পর মনে হবে, এটা যতটা মজা হবে ভাবা হয়েছিল ততটা নয়। তাই মাংস কিনে বাড়িতে বসে স্টেক করা অনেক বেশি সহজ ও বুদ্ধিমানের কাজ। সূত্র : বিজনেস ইনসাইডার

Share this

0 Comment to "যে ৯টি কাজে অর্থ খরচ অনেকের কাছে অর্থহীন"

Post a Comment