Monday 10 August 2015

২০২০ সালের মধ্যে উপমহাদেশের দখল নিতে চায় আইএস

শুধু ইরাক বা সিরিয়া নয়, বিশ্বের আরও অনেক দেশ দখল করতে চায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। ২০২০ সালের মধ্যেই তারা বিশ্বের একাধিক দেশ দখলের ছক কষতে শুরু করেছে এরই মধ্যে। তাদের এই দখলের তালিকায় আছে ভারতীয় উপমহাদেশেরও। সেই লক্ষ্যে সম্প্রতি জঙ্গিরা একটি মানচিত্রও প্রকাশ করেছে।
মানচিত্র অনুযায়ী, ২০২০ সালের মধ্যে মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, ইউরোপের কিছু অংশ দখলের পরিকল্পনা করেছে আইএস। পশ্চিমে স্পেন থেকে পূর্বে চীন পর্যন্ত শরিয়তি আইন বলবৎ করার লক্ষ্য নিয়েছে তারা। পাঁচ বছরে মধ্যেই এই বিরাট এলাকায় প্রভাব বিস্তারের লক্ষ্যে এখন এগিয়ে নিয়ে যাচ্ছে তাদের মিশন।
বিবিসির সাংবাদিক অ্যান্ড্রু হসকেনের লেখা ‘এম্পায়ার অব ফিয়ার’ বইয়ে এই ম্যাপের কথা উল্লেখ করা হয়েছে। হসকেন বলেন, ‘১৯৯৬ সালে প্রতিষ্ঠার সময়ে ৭টি পদক্ষেপের কথা বলেছিল আইএস নেতৃত্ব। তখনই ২০২০ সালের মধ্যে দুনিয়া দখল করার লক্ষ্য রেখেছিল তারা।’
মানচিত্র অনুযায়ী, ভবিষ্যতে আইএস অধিকৃত স্পেনের এলাকার নাম হবে আনদালুস। পর্তুগাল ও ফ্রান্সের নাম বদল হবে মুরস। পাকিস্তান-ভারত-বাংলাদেশ-নেপালসহ পুরো ভারতীয় উপমহাদেশের বিস্তীর্ণ এলাকা আসবে খুরাসান রাজ্যের মধ্যে।
তাদের এই পরিকল্পনার পালে এখন হাওয়া যোগাচ্ছে পৃথিবী জুড়ে ক্রমে বেড়ে চলা কট্টরপন্থীতার বিষফোঁড়া। অর্থ, নারী, ক্ষমতা আর ধর্মীয় অপব্যাখায় ভুলে অনেক দেশ থেকেই কিছু তরুণ পালিয়ে আশ্রয় নিচ্ছে আইএস এর ঘাঁটি সিরিয়ায়। বর্তমানে জঙ্গি গোষ্ঠীটির সদস্য সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ অংশে তেলখনি ও গ্যাসের উৎসস্থল দখলের ফলে কয়েক ‘শ কোটি টাকার সম্পত্তির অধিকারীও তারা

Share this

0 Comment to "২০২০ সালের মধ্যে উপমহাদেশের দখল নিতে চায় আইএস"

Post a Comment