Tuesday 11 August 2015

ময়মনসিংহে দুই রাজাকার গ্রেফতার

ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় অভিযান চালিয়ে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে বিশেষ ট্রাইব্যুনালে করা মামলায় অভিযুক্ত দুই রাজাকারকে গ্রেফতার করেছে পুলিশ । মঙ্গলবার দুপুরে কেশরগঞ্জ ও ভালুকজান এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এরা হলেন আমজাদ আলী (৮০) ও আলবদর কমান্ডার রিয়াজ উদ্দিন ফকির (৬৫)।
ফুলবাড়ীয়া থানার ওসি রিফাত খান রাজিব জানান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলা নং ৩৮/২০১৪ মূলে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর মঙ্গলবার দুপুরে তাদের গ্রেফতার করা হয়। তাদের বুধবার আদালতে পাঠানো হতে পারে।
মামলার বাদী খোরশেদ আলী জানান, স্বাধীনতার ৪৪ বছর পর বাবা হত্যার দুই আসামি গ্রেফতার হয়েছে, এটা যে কি আনন্দের তা বুঝাতে পারব না।
গ্রেফতারের পর আমজাদ আলী জানান, ১৯৭০ এর প্রাদেশিক নির্বাচনে তিনি পাকিস্তানের নেজামে ইসলাম পার্টি থেকে বই মার্কায় অংশগ্রহণ করে ছিলেন। ১৯৭১ সালে দেশ স্বাধীনের পর আত্নরক্ষার জন্য তিনি তাবলীগ জামায়াতে চলে যান। টঙ্গীতে ইজতেমা চলাকালীন টঙ্গী মসজিদে দেশবিরোধী বক্তব্য দেওয়ার অপরাধে মুক্তিযোদ্ধাদের হাতে গ্রেফতার হয়েছিলেন। সে সময় যুদ্ধাপরাধের মামলায় তিনি এক বছর জেলও খেটেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাধারণ ক্ষমা ঘোষণা করার পর তিনি জেল থেকে বেরিয়ে আসেন। বর্তমানে তিনি উপজেলা তাবলীগের আমির হিসেবে দায়িত্ব পালন করছেন।
জানা গেছে, স্বাধীনতা যুদ্ধচলাকালীন ফুলবাড়ীয়া উপজেলার আতঙ্কের নাম ছিল আমজাদ আলী। আমজাদ আলী রাজাকার বাহিনীর প্রধান ছিলেন। তার ইশারায় নারী ধর্ষণ, লুটপাট হত্যার মতো জঘন্য অপরাধ সংগঠিত হয়েছিল। আছিম যুদ্ধে তার নেতৃত্বে মুক্তিযোদ্ধাসহ বহু মানুষকে হত্যার অভিযোগ রয়েছে। পাটিরায় দুই হিন্দু নারীকে ধর্ষণের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ পর্যন্ত আমজাদ আলী ও আলবদর রিয়াজ উদ্দিন ফকিরের নামে একাধিক মামলা হয়েছে। তার মধ্যে একটি মামলার বাদী উপজেলার ভালুকজান গ্রামের খোরশেদ আলী। তার পিতা তালেব মণ্ডলকে আখিলা নদীর ব্রিজের ওপর দাড় করিয়ে গুলি করে হত্যা করে রাজাকার বাহিনীর প্রধান আমজাদ ও আলবদর বাহিনীর প্রধান রিয়াজ ফকির।

Share this

0 Comment to "ময়মনসিংহে দুই রাজাকার গ্রেফতার"

Post a Comment